City Today News

monika, grorius, rishi

শুভেন্দু অধিকারী হারলেন দিলীপ ঘোষের কাছে

dce077abfbfa7b2cfefcc037f64c4417

এবারের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বিজেপির কান্ডারির ভূমিকায় ছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সুকান্ত মজুমদার দলের রাজ্য সভাপতি হলেও ভোটযুদ্ধে সেনাপতির ভূমিকায় ছিলেন শুভেন্দুই। নরেন্দ্র মোদি, অমিত শাহরা তাঁকেই বাজি ধরেছিলেন। কিন্তু ভোট শেষে দেখা গেল, শুভেন্দু হারলেন দিলীপ ঘোষের কাছে। দিলীপ বাংলায় দলের কান্ডারি থাকার সময় লোকসভায় দুই থেকে আসন সংখ্যা বাড়িয়ে নিয়ে গিয়েছিলেন ১৮-তে। আর শুভেন্দুর সময় তা ১৮ থেকে কমিয়ে আনা হল ১২-তে। দিলীপ দলের রাজ্য সভাপতি থাকার সময় ২০২১ সালের বিধানসভা নির্বাচনেও বিজেপি তিন থেকে আসন সংখ্যা বাড়িয়ে নিয়ে গিয়েছিলেন ৭৭-এ। সেবার মূলত শুভেন্দুর উদ্যোগে তৃণমূল থেকে অনেক নেতা-মন্ত্রীকে বাছবিচার না করেই বিজেপিতে নেওয়া হয়েছিল, যা একেবারে মন থেকে মেনে নিতে পারেননি দিলীপ ঘোষ। তাঁর ঘনিষ্ঠদের মতে, এভাবে তৃণমূল থেকে ঢালাও নেতা-মন্ত্রীদের না নিয়ে বিজেপি নিজের মতো করে লড়লে আরও বেশি আসন পেত।
সেই দিলীপ ঘোষকে বিধানসভা নির্বাচনের পর সভাপতি পদ থেকে সরানো তো হলই, রাজ্য বিজেপিতে কার্যত কোণঠাসা করে রাখা হল। এবারের প্রার্থী বাছাইয়ে এবং দলের সাংগঠনিক কাজে নির্বাচনী কৌশল রচনায় তাঁকে তেমন গুরুত্ব দেওয়া হয়নি বলে অভিযোগ। শুধু তাই নয়, তাঁকে যেভাবে শেষ মুহূর্তে নিজের মেদিনীপুর কেন্দ্র থেকে বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রে সরিয়ে দেওয়া হয়েছিল, তার ফল হাতেনাতে পেয়েছে বিজেপি। দু’জায়গাতেই বিজেপি হেরেছে। দিলীপের মতো অগ্নিমিত্রা পলকে নতুন জায়গায় গিয়ে অল্প সময়ের মধ্যে সব গুছিয়ে নিতে বেগ পেতে হয়েছে। দিলীপের কেন্দ্র বদল যাঁর বা যাঁদের মস্তিষ্কপ্রসূত হোক না কেন, তাঁরা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছেন দলকে তাঁরা কতটা ডুবিয়েছেন। আসানসোল, ডায়মন্ড হারবার প্রভৃতি কেন্দ্রেও প্রার্থীদের নাম ঘোষণায় অস্বাভাবিক বিলম্ব হিতে বিপরীত হয়েছে।
এবারের লোকসভা ভোটের ফল দেখে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের বোধোদয় হয় কি না, তা সময় বলবে। তবে যে উদ্দেশ্যে শুভেন্দুকে মাত্রাতিরিক্ত গুরুত্ব দেওয়া হয়েছিল, তা যে কাজে লাগেনি, তা তো ফলেই বোঝা যাচ্ছে। ভাবা হয়েছিল, শুভেন্দু তৃণমূলে ছিলেন বলে তাদের আটঘাট ভালো বুঝবেন। কিন্তু তার কোনও প্রমাণ পাওয়া গেল না। নিজেদের গড় কাঁথিতে ভাই সৌমেন্দু অধিকারীকে বেশি ভোটে জেতাতে পারেননি।
এবার কি রাজ্য বিজেপিতে দিলীপ ঘোষের গুরুত্ব বাড়বে? এই চর্চা চলছে দলের অন্দরে।

City Today News

ghanty
monika and rishi

Leave a comment