City Today News

monika, grorius, rishi

প্রধানমন্ত্রী মোদির নেতৃত্বে নীতি আয়োগ বৈঠকে বিরোধী নেতাদের বয়কট, মমতা বললেন সাধারণ প্ল্যাটফর্মে কণ্ঠস্বর তুলতে হবে

নিজস্ব সংবাদদাতা : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার নীতি আয়োগের গভর্নিং কাউন্সিলের নবম বৈঠকের সভাপতিত্ব করবেন। গভর্নিং কাউন্সিলের সদস্যরা হলেন সব রাজ্যের মুখ্যমন্ত্রী, কেন্দ্রশাসিত অঞ্চলগুলির লেফটেন্যান্ট গভর্নর এবং বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রী। প্রধানমন্ত্রী মোদি নীতি আয়োগের চেয়ারম্যান। পিটিআই সংবাদ সংস্থার একটি রিপোর্ট অনুযায়ী, বিরোধী শাসিত রাজ্যের বেশ কয়েকজন মুখ্যমন্ত্রী বাজেটে বৈষম্যের অভিযোগ এনে বৈঠক বয়কটের ঘোষণা দিয়েছেন। বয়কট করা মুখ্যমন্ত্রীদের মধ্যে রয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্টালিন, কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এবং আম আদমি পার্টি পরিচালিত পাঞ্জাব ও দিল্লির সরকার। এছাড়া কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া, হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু এবং তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেভান্থ রেড্ডিও বৈঠকে উপস্থিত না হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

অন্যদিকে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৈঠকে উপস্থিত থাকবেন। মমতা বলেছেন যে এই নেতাদের কণ্ঠস্বর একটি সাধারণ প্ল্যাটফর্মে তোলা উচিত। পাশাপাশি মমতা দাবি করেছেন যে নীতি আয়োগ বিলুপ্ত করা হোক এবং পরিকল্পনা কমিশনকে পুনর্বহাল করা হোক। ইতিমধ্যে, বিজু জনতা দল (বিজেডি) সাংসদ শাস্মিত পাত্র বিরোধী দলের নীতি আয়োগের নতুন দাবির জন্য সমালোচনা করেছেন। কেন্দ্রের বিরুদ্ধে রাজ্যগুলিকে তাদের বাজেটের ভাগ দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করে বৈঠক বয়কটের সিদ্ধান্তকে সমর্থন করেছেন। ঝাড়খন্ড মুক্তি মোর্চার (জেএমএম) সাংসদ মহুয়া মাঝি বলেছেন, তার দল রাজ্যের স্বার্থ বিবেচনা করে একটি সিদ্ধান্ত নেবে। সরকারি বিবৃতিতে বলা হয়েছে, বৈঠকে উন্নত ভারতের ভিশন ডকুমেন্ট নিয়ে আলোচনা হবে। বিবৃতিতে বলা হয়েছে, বৈঠকের উদ্দেশ্য হল কেন্দ্রীয় ও রাজ্য সরকারের মধ্যে অংশগ্রহণমূলক অপারেশন এবং সহযোগিতা প্রচার করা এবং বিতরণ ব্যবস্থা শক্তিশালী করার মাধ্যমে গ্রামীণ ও শহুরে উভয় জনগণের জীবনমান উন্নত করা। বৈঠকে গত বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত তৃতীয় জাতীয় সম্মেলনের প্রধান সচিবদের সুপারিশগুলিও খতিয়ে দেখা হবে।

সম্মেলনে পাঁচটি মূল বিষয় নিয়ে আলোচনা হবে – পানীয় জলের অধিকার, পরিমাণ এবং গুণমান; বিদ্যুতের গুণমান, দক্ষতা এবং নির্ভরযোগ্যতা; স্বাস্থ্যসেবার অধিকার, সাশ্রয়ীতা এবং গুণমান; স্কুল শিক্ষার অধিকার এবং গুণমান এবং জমি ও সম্পত্তির অধিকার, ডিজিটাইজেশন, নিবন্ধন এবং রেকর্ড সংশোধন।

বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা বৈঠকে যোগ দিতে দিল্লি আসতে শুরু করেছেন। বৈঠক সকাল ৯টায় শুরু হবে। উত্তরপ্রদেশ, আসাম, মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, উত্তর-পূর্বের সমস্ত ৮টি রাজ্য, উত্তরাখণ্ড, মহারাষ্ট্র এবং এনডিএ সরকারগুলির রাজ্য সহ সমস্ত বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা বৈঠকে অংশ নেবেন।

City Today News

ghanty
monika and rishi

Leave a comment