City Today News

monika, grorius, rishi

বাজেট ২০২৪: কর স্ল্যাবে পরিবর্তন, ৩ লক্ষ টাকা পর্যন্ত আয়ে করমুক্ত, স্ট্যান্ডার্ড ডিডাকশনে বড় সুবিধা

নিজস্ব সংবাদদাতা, দিল্লি: তৃতীয়বার সরকারে আসার পর মোদী সরকারের প্রথম বাজেটে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বেতনভুক্ত শ্রেণীর জন্য বড় ঘোষণা করেছেন। বহুদিনের দাবি মেনে মধ্যবিত্ত শ্রেণীর জন্য কর স্ল্যাবে পরিবর্তন আনা হয়েছে। সংসদে বাজেট পেশ করে অর্থমন্ত্রী ঘোষণা করেছেন যে, নতুন কর ব্যবস্থাকে সহজতর করা হচ্ছে। অর্থমন্ত্রী বলেছেন যে, দুই-তৃতীয়াংশ করদাতা নতুন কর ব্যবস্থার আওতায় চলে এসেছেন। নতুন কর ব্যবস্থায় স্ট্যান্ডার্ড ডিডাকশনের সীমা ৫০,০০০ টাকা থেকে বাড়িয়ে ৭৫,০০০ টাকা করা হয়েছে। তিনি বলেছেন যে, এই পরিবর্তনের কারণে সরকার ৩৭,০০০ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হবে। সরকারের করা পরিবর্তনের ফলে সরাসরি ৪ কোটি করদাতা উপকৃত হবেন। নতুন কর ব্যবস্থায় কর স্ল্যাব পরিবর্তন করা হয়েছে।

নতুন পরিবর্তন অনুযায়ী, নতুন কর ব্যবস্থায় ৩ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কোনো কর দিতে হবে না। ৩ থেকে ৭ লক্ষ টাকার আয়ে ৫ শতাংশ কর দিতে হবে। ৭ থেকে ১০ লক্ষ টাকার আয়ে ১০ শতাংশ কর দিতে হবে। ১০ থেকে ১২ লক্ষ টাকার আয়ে ১৫ শতাংশ কর দিতে হবে। ১২ থেকে ১৫ লক্ষ টাকার আয়ে ২০ শতাংশ কর দিতে হবে। ১৫ লক্ষ টাকার উপরে আয়ে ৩০ শতাংশ কর দিতে হবে। পুরনো কর ব্যবস্থায় যারা আছেন তাদের কোনো ধরনের ছাড় দেওয়া হয়নি।

পুরনো কর ব্যবস্থায় স্ট্যান্ডার্ড ডিডাকশন অপরিবর্তিত রয়েছে। অর্থাৎ, পুরনো কর ব্যবস্থায় শুধুমাত্র ৫০,০০০ টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন পাওয়া যাবে। এছাড়াও, স্বাস্থ্য বীমার প্রিমিয়াম এবং ৮০সি সম্পর্কিত কোনো ঘোষণা করা হয়নি। যারা নতুন কর ব্যবস্থায় আছেন, তাদের জন্য সরকার আবারো ছাড় দিয়েছে। নতুন কর ব্যবস্থায় স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০,০০০ টাকা থেকে বাড়িয়ে ৭৫,০০০ টাকা করা হয়েছে। আগের মতো, ০-৩ লক্ষ টাকা বার্ষিক আয়ে কোনো কর দিতে হবে না। এরপর ৩ থেকে ৭ লক্ষ টাকার আয়ে ৫ শতাংশ কর দিতে হবে। ৭ থেকে ১০ লক্ষ টাকার আয়ে ১০ শতাংশ কর দিতে হবে। ১০ থেকে ১২ লক্ষ টাকার আয়ে ১৫ শতাংশ কর দিতে হবে। ১২ থেকে ১৫ লক্ষ টাকার আয়ে ২০ শতাংশ কর দিতে হবে এবং ১৫ লক্ষ টাকার উপরে আয়ে ৩০ শতাংশ কর দিতে হবে।

পুরনো কর ব্যবস্থা কি?
পুরনো কর ব্যবস্থায় বার্ষিক ২.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কোনো ধরনের কর দিতে হবে না। এ অনুযায়ী, করদাতাদের বার্ষিক ২.৫ লক্ষ থেকে ৫ লক্ষ টাকার আয়ে ৫ শতাংশ হারে কর দিতে হবে। বার্ষিক আয় ৫ লক্ষ থেকে ১০ লক্ষ হলে ২০ শতাংশ হারে কর দিতে হবে। তবে ১০ লক্ষ টাকার উপরে আয়ে ৩০ শতাংশ হারে কর দিতে হবে। কিন্তু এর আওতায় আপনি বিভিন্ন ধরনের কর সুবিধা পেতে পারেন।

এনপিএস সম্পর্কিত ঘোষণা
সরকার এনপিএস-এর জন্য নিয়োগকারীর অবদান ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৪ শতাংশ করেছে। সরকার পেনশনভোগীদের জন্য পারিবারিক পেনশনের উপর কর ডিডাকশন ১৫,০০০ টাকা থেকে বাড়িয়ে ২৫,০০০ টাকা করার প্রস্তাব দিয়েছে।

City Today News

ghanty
monika and rishi

Leave a comment