City Today News

monika, grorius, rishi

ন্যূনতম ব্যালান্স জরিমানা নিয়ে সংসদে উত্তেজনা, সরকারি ব্যাংকগুলোর ৮৫০০ কোটি টাকার আয়!

নিজস্ব সংবাদদাতা : আপনার ব্যাংক অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্স না থাকলে আপনাকে জরিমানা দিতে হবে। ব্যাংকগুলো ন্যূনতম ব্যালান্স না থাকার জন্য আপনাকে চার্জ করে। এই ন্যূনতম ব্যালান্সের সমস্যা সংসদেও উত্থাপন করা হয়েছে। লোকসভায় একটি লিখিত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রীর প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরীর দেওয়া উত্তরের ওপর বিরোধী দল তীব্র আক্রমণ করেছে। অর্থমন্ত্রীর প্রতিমন্ত্রী লোকসভাকে জানিয়েছেন যে গত পাঁচ বছরে সরকারি ব্যাংকগুলো ন্যূনতম ব্যালান্সের জরিমানা থেকে ৮৫০০ কোটি টাকা উপার্জন করেছে।

এরপর বিরোধী দলনেতা রাহুল গান্ধী টুইট করে বলেন, নরেন্দ্র মোদির ‘অমৃতকাল’-এ সাধারণ ভারতীয়দের ‘খালি পকেট’ও কাটা হচ্ছে। ব্যাংকগুলো অ্যাকাউন্টধারীদের থেকে ন্যূনতম ব্যালান্স না থাকার জন্য জরিমানা করে। গত পাঁচ বছরে সরকারি ব্যাংকগুলো ন্যূনতম ব্যালান্সের জরিমানা থেকে ৮৫০০ কোটি টাকা উপার্জন করেছে। দেশের বড় সরকারি ব্যাংকগুলো, যেমন পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ব্যাংক অফ বড়োদা, ইন্ডিয়ান ব্যাংক, ক্যানারা ব্যাংক এবং ব্যাংক অফ ইন্ডিয়া ন্যূনতম ব্যালান্সের জরিমানা থেকে কোটি কোটি টাকা উপার্জন করেছে, যদিও দেশের সবচেয়ে বড় সরকারি ব্যাংক এস.বি.আই. ২০২০ সাল থেকে ন্যূনতম ব্যালান্সের জরিমানা সংগ্রহ বন্ধ করেছে।

গত পাঁচ বছরে সরকারি ব্যাংকগুলোর ন্যূনতম ব্যালান্সের জরিমানা ৩৮ শতাংশ বেড়েছে। ২০২০ থেকে ২০২৪ আর্থিক বছরে সরকারি ব্যাংকগুলো ন্যূনতম ব্যালান্সের জরিমানা থেকে ৮৫০০ কোটি টাকা সংগ্রহ করেছে। ২০১৯-২০ আর্থিক বছরে এস.বি.আই. ন্যূনতম ব্যালান্সের জরিমানা থেকে ৬৪০ কোটি টাকা উপার্জন করেছিল। অন্যদিকে পিএনবি ২০২৩-২৪ আর্থিক বছরে ৬৩৩ কোটি টাকা উপার্জন করেছে।

অনুরূপভাবে, ২০২৩-২৪ আর্থিক বছরে ব্যাংক অফ বরোদা ৩৮৭ কোটি টাকা, ইন্ডিয়ান ব্যাংক ৩৬৯ কোটি টাকা, ক্যানারা ব্যাংক ২৮৪ কোটি টাকা এবং ব্যাংক অফ ইন্ডিয়া ১৯৪ কোটি টাকা উপার্জন করেছে। ন্যূনতম ব্যালান্সের সীমা শহর এবং গ্রামের অনুযায়ী ভিন্ন হয়। উদাহরণস্বরূপ, শহরে পিএনবি অ্যাকাউন্টের জন্য ন্যূনতম ব্যালান্স ২০০০ টাকা, ছোট শহরে ১০০০ টাকা এবং গ্রামে ৫০০ টাকা।

যদি পিএনবি অ্যাকাউন্টধারীরা তাদের ব্যাংক অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্স বজায় না রাখে, তাহলে শহরের গ্রাহকদের থেকে ২৫০ টাকা, ছোট শহরের গ্রাহকদের থেকে ১৫০ টাকা এবং গ্রামে অ্যাকাউন্টধারীদের থেকে ১০০ টাকা জরিমানা করা হবে। ব্যাংকগুলো ন্যূনতম ব্যালান্স এবং জরিমানার পরিমাণ নির্ধারণ করেছে। যদি আপনার অ্যাকাউন্টে এর চেয়ে কম ব্যালান্স থাকে, তাহলে ব্যাংকগুলো মাসিক, ত্রৈমাসিক চার্জ করে।

রাহুল গান্ধী ন্যূনতম ব্যালান্সের জন্য ব্যাংকগুলোর জরিমানা সম্পর্কে কটাক্ষ করেছেন। রাহুল গান্ধী বলেছেন, নরেন্দ্র মোদির ‘অমৃতকাল’-এ সাধারণ ভারতীয়দের খালি পকেটও কাটা হচ্ছে। যে সরকার বন্ধু শিল্পপতিদের ১৬ লাখ কোটি টাকা মুকুব করেছে, তারা গরিব ভারতীয়দের থেকে ৮৫০০ কোটি টাকা সংগ্রহ করেছে যারা ন্যূনতম ব্যালান্সও রাখতে পারছে না। ‘জরিমানা ব্যবস্থা’ মোদির চক্রব্যূহের সেই দরজা, যার মাধ্যমে সাধারণ ভারতীয়দের পিঠ ভাঙার চেষ্টা করা হচ্ছে। কিন্তু মনে রাখবেন, ভারতের জনগণ অভিমন্যু নয়, তারা অর্জুন, তারা চক্রব্যূহ ভেঙে আপনার প্রতিটি অত্যাচারের উত্তর দিতে জানে।

City Today News

ghanty
monika and rishi

Leave a comment