City Today News

বাংলাদেশের এমপি খুন: ক্রিমিনালদের আস্তানাহয়ে উঠছে কলকাতা লাগোয়া নিউটাউন

KolKata News

বাংলাদেশের আওয়ামি লিগ দলের সংসদ সদস্য আনোয়ার আজিম (আনার) হত্যাকাণ্ডে আবারও উঠে এল কলকাতা লাগোয়া নিউটাউনের নাম। বছরতিনেক আগে এই নিউটাউনেই এক আবাসনের ভাড়া করা ফ্ল্যাটে আশ্রয় নিয়েছিল পাঞ্জাবের কুখ্যাত গ্যাংস্টাররা। তাদের সঙ্গে খালিস্তানি জঙ্গিযোগের অভিযোগ ছিল। খবর পেয়ে পুলিশের এসটিএফ তাদের ধরতে গেলে তারা সংঘর্ষে জড়িয়ে পড়ে। এনকাউন্টারে দু’জন গ্যাংস্টার নিহত হন।
এরপর থেকেই নিউটাউনে আতঙ্ক ছড়িয়েছিল। কত ধরনের লোকজনের আনাগোনা এই নতুন শহরটিতে। প্রচুর আবাসন গজিয়ে উঠেছে এখানে। বিক্রিও হচ্ছে দেদার। সবাই যে থাকার জন্য ফ্ল্যাট কিনছেন, তা তো নয়। অনেকে ভাড়া দিচ্ছেন। আবার অনেক ভাড়াটেও না থেকে অন্যকে ফ্ল্যাট ভাড়া দিচ্ছেন। আবাসনে বিনিয়োগ আজকাল অনেকের কাছেই লাভদায়ক। ফ্ল্যাট কিনে শুধু ফেলেই রাখা হয় না, ভাড়া দিয়েও টাকা উসুল। এখানে ভালো যোগাযোগ ব্যবস্থাও রয়েছে। সল্টলেকের আইটি সেক্টর কাছেই। নিউটাউনের অধিকাংশ আবাসনের ফ্ল্যাটগুলি ভাড়া দেওয়া হয়ে থাকে। কারা কী উদ্দেশ্যে এখানে আসছে, থাকছে, তা পুলিশ-প্রশাসনের পক্ষে জানার ব্যবস্থা নেই। তবে তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির বহু তরুণ-তরুণী এখানে ফ্ল্যাট ভাড়া নিয়ে থাকেন। এঁদের পাশাপাশি অন্যান্য কাজেও ফ্ল্যাট ভাড়া নিয়ে থাকেন অনেকে। নিউটাউনের আবাসনগুলি ‘মিনি ইন্ডিয়া’ হয়ে উঠেছে। বিভিন্ন রাজ্য, এমনকী বিদেশ থেকেও অনেকে এখানে ফ্ল্যাট ভাড়া নেন। এদের মাঝে যে কেউ কেউ নানা অপরাধের উদ্দেশ্যেই এখানে ফ্ল্যাট নেন, তা বিভিন্ন ঘটনায় পরিষ্কার হয়ে গিয়েছে। বাংলাদেশের এমপি খুন তা আরও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল।
বাংলাদেশের ঝিনাইদহের এমপি আনোয়ারুলকে খুনের পিছনে বাংলাদেশিদের নামই উঠে আসছে। তারাও এই খুনের জন্য নিউটাউনকেই বেছে নিয়েছিল। ঢাকা পুলিশ এই ঘটনায় এ পর্যন্ত যে তিনজনকে গ্রেফতার করেছে, তাদের জেরা করে এই খুনের মূল পরিকল্পনাকারী হিসাবে আখতারুজ্জামান ওরফে শাহিনের নাম উঠে আসছে। তিনি আবার ঝিনাইদহ কোটচাঁদপুর পুরসভার মেয়রের ছোট ভাই। এই আখতারুজ্জামান নিউটাউনে এমপিকে খুনের উদ্দেশ্যে কিছুদিন আগে পশ্চিমবঙ্গ সরকারের আবগারি দফতরের এক আধিকারিকের ফ্ল্যাট ভাড়া নিয়েছিলেন বলে অভিযোগ। গত বারো মে ওই এমপি কলকাতার বরাহনগরে তাঁর পূর্বপরিচিত গোপাল বিশ্বাসের বাড়িতে এসে উঠেছিলেন। পরদিন ডাক্তার দেখানোর নামে তিনি বাড়ি থেকে বেরিয়ে ওঠেন নিউটাউনের ওই ফ্ল্যাটে। সেখানেই তাঁকে খুন করা হয় বলে ধৃত তিনজনের কাছ থেকে জানতে পেরেছে ঢাকা পুলিশ। ধৃতদের একজন বাংলাদেশে দু’টি খুনের ঘটনায় বেশ কয়েকবছর জেলে ছিল। পাঁচ কোটি টাকার বিনিময়ে এমপি আনোয়ারুল আজিমকে খুন করা হয়েছে বলে ধৃতদের সূত্রে ঢাকা পুলিশ জানতে পেরেছে। হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী আখতারুজ্জামান ঢাকা থেকে দিল্লি হয়ে নেপালে চলে গিয়েছেন বলে খবর। তাঁর আমেরিকাতেও নাগরিকত্ব রয়েছে বলে জানা গিয়েছে। আর যিনি খুন হয়েছেন, সেই এমপি আনোয়ারুল আজিমের বিরুদ্ধেও অনেক অভিযোগ আছে বলে খবর। জানুয়ারিতে অনুষ্ঠিত বাংলাদেশের সাধারণ নির্বাচনে তিনি যে হলফনামা জমা দিয়েছেন, তাতে তাঁর বিরুদ্ধে একুশটি মামলার উল্লেখ আছে। পুলিশ মনে করছে, ব্যবসায়িক লেনদেন বা ব্যক্তিগত কারণে এমপি খুন হতে পারেন।
কিন্তু এই খুন নিউটাউনের আইনশৃঙ্খলা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। প্রশ্ন উঠছে, এখানকার ভাড়াটেদের নিয়ে পুলিশ কেন সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে না? নানা ধরনের অপরাধ ঘটছে। গতবছর অক্টোবরে এখানকার এক আবাসনের একটি ফ্ল্যাটে এক তথ্যপ্রযুক্তি যুবতীকে গণধর্ষণ করা হয়েছিল।

City Today News

monika and rishi

Leave a comment